fbpx
নতুন গ্রাফিক ডিজাইনার? মাথায় আইডিয়া আসে না?

নতুন গ্রাফিক ডিজাইনার? মাথায় আইডিয়া আসে না?

নতুন গ্রাফিক ডিজাইনার? মাথায় আইডিয়া আসে না?

নতুন ডিজাইনার, আপনাকে ডিজাইন স্কিল অর্জনের অদম্য আগ্রহকে স্বাগত জানাচ্ছি। আমি জানি আপনার স্বপ্ন একজন গ্রাফিক ডিজাইনার হওয়া। আপনি সেই লক্ষ্যে কাজ ও করে যাচ্ছেন। আপনার এই অগ্রযাত্রাকে কিছুটা সহজ করে দিতে এই পোস্ট লিখছি।

প্রথত আপনি অনলাইন, ডিভিডি বা যেই প্রতিষ্ঠান থেকেই কাজ শিখেন না কেন প্রথম দিকে আপনি নিজে নিজে ইউনিক ডিজাইন করতে পারবেন না। আপনার মনে হতে পারে আপনার মাথা থেকে কিছু আসছে না। না আসাটাই স্বাভাবিক। আপনি হতাশ হতে পারেন।

আশা করি মন দিয়ে পুরো পোস্ট পড়বেন এবং ভিডিও গুলো দেখে মেনে চলবেন। তাহলে আপনার এই পথ চলা কিছুটা সহজ হবে।

কিভাবে মাথায় ডিজাইন আইডিয়া আসবে?

প্রথমে অনলাইন থেকে ভালো ডিজাইনার এর সুন্দর একটা ডিজাইন নিবেন। তবে চেষ্টা করবেন আপনার প্রিয় কোন ডিজাইনার এর পোর্টফলিও ফলো করতে। সেটা বিহাঞ্চে বা গ্রাফিকরিভার হতে পারে। যদি ফলো করে থাকেন তাঁর কোন ডিজাইন প্রথমে কপি করেন। হুবুহু কপি করার চেষ্টা করবেন।

কপি করার সময় এইটাকে দায়িত্ব মনে করে ফাঁকি দেওয়ার চেষ্টা করবেন না। আমাদেরতো স্বভাব আছে দায়িত্ব ফাঁকি দেওয়ার। তাই ডিজাইন করার সময় তাড়াহুড়া না করে সময় নিয়ে করবেন, বুঝে করবেন। কি কালার ব্যাবহার করেছে? কি ফন্ট ব্যাবহার করছে? ডিজাইনে স্পেস কেমন রেখেছে?

স্মরণ রাখবেন আপনি ততক্ষণ পর্যন্ত ভালো ডিজাইন করতে পারবেন না যতক্ষণ পর্যন্ত আপনি সিনিয়র ডিজাইনারদের ডিজাইন এবং ডিজাইন ট্রেনড ফলো করবেন না।

ডিজাইন কপি করার ক্ষেত্রে নিচের ভিডিওতে দেখানো ভুলগুলো করবেন না।


কিভাবে ইউনিক ডিজাইন করবেন?

কপি করা ডিজাইনটিকে পরিবর্তন করেই ইউনিক করার চেষ্টা করবেন। সেম ফন্ট, কালার এবং কন্টেন্ট ব্যাবহার করবেন। জাস্ট লেআউট পরিবর্তন করার চেষ্টা করবেন। আপনি মন দিয়ে চেষ্টা করলেই পারবেন। সেই ক্ষেত্রে আপনি নিচের ভিডিওর টেকনিক ফলো করতে পারেন।

শুধু মাত্র বিজনেস কার্ড ডিজাইন করা নিয়ে পড়ে থাকবেন না। এটা সবাই করে বা করতে পারে। সহজ জিনিস দিয়ে আয় করা কঠিন, যেমন আপনি এমন জিনিস বিক্রি করেন যেটা সব দোকানে পাওয়া যায়। সুতরাং এটা দিয়ে আপনি ভালো প্রফিট করতে পারবেন না।

আবার এমন ভাবাও ঠিক হবে না যে আপনি বিজনেস কার্ড নিয়ে কেরিয়ার শুরু করবেন পরবর্তীতে অন্য সব ডিজাইন শিখবেন। আপনি যদি অর্থ কষ্টে পড়ে দ্রুত ডিজাইন শিখে স্বাবলম্বী হতে চান সেক্ষেত্রে গ্রাফিক ডিজাইন আপনার জন্য না। গ্রাফিক ডিজাইন শিখতে হলে ডিজাইন করাকে ভালো বাসতে হবে, সময় দিতে হবে। আপনি যে কোন স্কিলই শিখতেই যদি ভালো ভাবে সময় দেন সেটাই আপনাকে ফল দিবে। সুতরাং আপনা মূল উদ্দেশ্য থাকবে স্কিল ডেভেলপ করা।

ভুলে যাবেন না

আপনি তখনই নিজেকে ডিজাইনার হিসাবে পরিচয় দিতে পারবেন যখন আপনি অনেকের আইডিয়াকে চুরি করে নিজে নিজে ইউনিক ডিজাইন করতে পারবেন। এখানে আপনাকে বুঝতে হবে আইডিয়া চুরি আর ডিজাইন চুরি এক জিনিস না। আপনি কখনো অন্যের ডিজাইন কপি করে নিজের বলে চালানোর চেষ্টা করবেন না। বা নিজের পোর্টফলিওতে অন্যের ডিজাইন আপলোড দিয়েন না।

এই ছাড়া ও আপনি আমাদের ক্রিয়েটিভ ক্লেন প্রিমিয়াম টিমে জয়েন করে রিয়েল ক্লায়েন্ট প্রোজেক্টে কাজ করে এবং আমার নিয়মিত তত্ত্বাবধানে দ্রুত ডিজাইন সেন্স ইম্প্রুভ করতে পারেন।

অন্যান্য যে পোস্টগুলো আপনার পড়া প্রয়োজন

আমাদের ১০০% ফ্রি কোর্স সমূহ:

5/5 (2 Reviews)
Share:

Related Post

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
muradul islam
muradul islam
11 months ago

ভাইয়া একটা গ্রাফিক্স ডিজাইন ম্যানুয়ল বই চাই

MD. Joynal Abedin Raju
MD. Joynal Abedin Raju
18 days ago

I went do your free courses, how i will do. I leave in Vatara, near your offic.
Please advise me.
I went start freelance job as designer & digital marketer.

2
0
Would love your thoughts, please comment.x
()
x
How would like to contact us?