ফ্রিল্যান্সিং কোর্স – (সম্পূর্ণ ফ্রি)

924 learners taking this course

or log in to view this course.
Freelancing Guideline

ফ্রিল্যান্সিং/ আউটসোর্সিং বিষয়ে অনেকেই জানতে চেয়ে আমাকে অনেকেই প্রশ্ন করেথাকেন। তাদের সবাইকে প্রাই সেম উত্তর দিতে হয়। তাই তাদের প্রশ্ন সমূহকে আমি একটি ভিডিও সিরিজ আকারে পাবলিশ করেছি। যাতে প্রশ্নের উত্তর দেওয়া আমার জন্য সহজ হয়।

প্রশ্নগুলো সাধারণত এমন থাকে, ফ্রিল্যান্সিং কি? কোথায় ফ্রিল্যান্সিং/আউটসোসিং এর কাজ পাওয়া যায়? কিভাবে আউটসোর্সিং এর টাকা বাংলাদেশে আসে? ফ্রিল্যান্সিং এর ভবিষ্যত কি? কোন পেশা নির্বাচন করবো ফ্রিল্যান্সিং এর জন্য? ফ্রিল্যান্সিং একাউন্ট কিভাবে খুলবো?

এমন অসংখ প্রশ্নের উত্তর জানতে পারবেন এই কোর্সে। কোর্সটি সম্পূর্ণ ফ্রি এবং প্রত্যেকটি লেকসার লিখিত এবং ভিডিও আকারে দেওয়া হয়েছে।

বর্তমানে  “ফ্রিল্যান্সিং পেশা” বহুল প্রচলিত একটি পেশায় পরিণত হয়েছে। আর এটি শুধু মাত্র বাংলাদেশ নয়, প্রযুক্তির ছোঁয়া পাওয়া প্রত্যেকটি দেশেই এর জনপ্রিয়তা । প্রযুক্তির ব্যাপক প্রসারই এই পেশাকে সহজ এবং জনপ্রিয় করে তুলেছে। সামান্য কয়েক বছর আগেও এই পেশা ছিল কল্পনাতীত। এই পেশাটি নারী এবং পুরুষ উভয়ের জন্যই উপযোগী। ঘরে বসে করা যায় বলে আমি মনে করি নারীদের জনে এই পেশা খুবই চমৎকার এবং সম্ভাবনাময়। বিশেষ করে বাংলাদেশী নারীদের জন্য। যদি ঢাকা শহরের কথা বলি, আমার মনেহয় একজন চাকুরীজীবী নারীই বলতে পারবে তাঁকে কতটা প্রতিকূল পরিবেশ মোকাবেলা করতে হয়। সেইটা যাতায়াত হউক কিংবা অন্য কোন সামাজিক প্রতিবন্ধকতা। ঘরে বসেই ফ্রিল্যান্সিং জব করা যায় বলে নারীদের জন্যে বেশ উপযোগী।

এই পেশাটি যেহেতু মুক্ত এবং স্বাধীন পেশা, কোন কাজ করবেন এবং কার সাথে কাজ করবেন সব কিছুতেই রয়েছে আপনার স্বাধীনতা। যার ফলে একজন নারী হিসাবে আপনি সকল সামাজিক প্রতিবন্ধকতা এড়িয়ে আপনার পরিবার কিংবা দেশের অর্থনীতিতে আপনার ভূমিকা রাখতে পারেন।  ফ্রিল্যান্সিং কাজ যেই কোন সময়, যেকোনো স্থান থেকে বসে করা যায়। যার ফলে এই পেশার জনপ্রিয়তা অতি দ্রুত বাড়ছে।

কিভাবে আরম্ভ করবেন ফ্রিল্যান্সিং?

প্রথম দিকে আপনি প্রথমে সহজ কাজ দিয়েই শুরু করতে পারেন অর্থাৎ আপনি যা জানেন তা দিয়েই ফ্রিল্যান্সিং-এর কাজটি শুরু করতে পারেন। পেশা গুলো নিয়ে আমি আমার অন্য পোস্ট এবং ইউটিউব ভিডিওতে বিস্তারিত আলোচনা করেছি। অনেক ধরনের কাজ আছে যেমন- লেখা লিখি, প্রেজেন্টেশন ডিজাইন, ট্রান্সলেশন, প্রোগ্রামিং, ডিজিটাল মার্কেটিং,  গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, ইমেজ এডিটিং, ডেভেলপমেন্টসহ আরো অনেক কিছু।

আপনাকে খুঁজে নিতে হবে আপনি কি করতে চান। অর্থাৎ নিজের আগ্রহ খুঁজে বের করুন। যে কাজটি আপনি পারেন বা যে কাজে আগ্রহ আছে সেটা শিখে নিতে পারেন। নিজের স্কিল ডেভেলপ করতে বেশি সময় লাগবে না, যদি প্রচণ্ড ইচ্ছা থাকে। আপনি যদি ইচ্ছা করেন তবে অবশ্যই পারবেন। আমি নারী- এসব আমাকে দিয়ে হবে না, আমি কি পারবো প্রযুক্তিনির্ভর এসব কাজ ইত্যাদি ঠুনকো প্রশ্নগুলো মাথা থেকে ঝেড়ে ফেলুন। ভয় ও সংকোচ বাদ দিয়ে আজই কাজে নেমে পড়ুন। আত্ম বিশ্বাষী হউন, নিজের উপর আস্থা রাখুন। আর আপনি যদি গ্রাফিক ডিজিইনে ইন্টারেস্ট ফিল করেন তাহলে আমার ইউটিউব চ্যানেলে আপনার জন্যে রয়েছে অনেক হেল্পফুল ভিডিও এবং আর্টিকেল। এই ওয়েবসাইটের অন্যান্য পোস্ট গুলো পড়ুন। আপনাদেরকে হেল্প করার জন্যেই আমার এই ওয়েবসাইট এবং ফেইসবুক গ্রুপ।

যেভাবে ফ্রিল্যান্সিং সফলতা আসে

স্মরণ  রাখতে হবে  আপনি পুরুষ বা নারী যা ই হউন্না কেন সফলতা রাতারাতি পেয়ে যাবেন না। ধৈর্য্য, একাগ্রতা থাকলে আপনি একদিন ঠিকই সাফল্য অর্জন করবেন। ফ্রিল্যান্সিং ক্ষেত্রে সফল হওয়ার জন্য কিছু টিপস থাকলো আপনাদের জন্যঃ-

আপনি যদি ফ্রিল্যান্স বিষয়টাতে সম্পূর্ণ নতুন হন তাহলে আপনাকে নিচের বিষয় গুলো জানতে হতে। এই সকল বিষয়ে আমার ইউটিউবে ভিডিও রয়েছে। এছাড়াও আপনি গুগল থেকে জানতে পারেন।

  • যারা এই পেশায় জড়িত আছে বেশ কিছু দিন থেকে তাদের প্রোফাইল দেখুন। কি কি বিষয়কে হাইলাইট করছে এবং কিভাবে তা উপস্থাপন করেছে-তাদের মতো করে নিজের প্রোফাইলকে সাজান। ব্যাট স্মরণ রাখবেন কোন ফ্রীল্যান্সিং মার্কেট প্লেসে প্রোফাইল তৈরি করার ক্ষেত্রে কারো কোন তথ্য সরাসরি কপি করবেন না। তাহলে আপনি ভয়াবহ বিপদে পরবেন। ক্যারিয়ার থেমে যাবে!!!
  • ইংরেজিতে কমিউনিকেশন এর জন্য মিনিমাম দক্ষতা থাকতে হবে। আপনার ক্লায়েন্টরা কি কাজ করতে বলছে এবং কেমন কাজ চান, এই বিষয় গুলা বুঝার মত দক্ষতা আপনার থাকতে হবে। ভয় পাবেন না, আপনি এই সামান্য ইংলিশ অবশ্যই জানেন, কিংবা গুগল ট্রান্সলেট থেকে সুবিধা নিতে পারবেন। এইছাড়াও আমাদের ফ্রি ইংলিস কোর্স  ফলো করতে পারেন, এই লিংকে দেখুন।
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ঃ পছন্ধের কাজ শিখার পরই ফ্রীল্যান্সিং মার্কেট প্লেসে অ্যাকাউন্ট খুলুন। কাজ শিখার আগে অ্যাকাউন্ট খুললে আপনি হতাশ হবেন। এই ভুলটা অনেকে করে এবং ফ্রীলাঞ্চিং ক্যারিয়ার নিয়ে নেতিবাচক ধারনা জন্মায়। এই বিষয়ে আমার ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল রয়েছে।
  • কিভাবে কাজ পাবেন এবং কাজ করে উপার্জিত টাকা পকেটে আনবেন তা জানতে আমার অন্যান্য পোস্ট গুলা পড়ুন এবং ইউটিউব ভিডিও গুলা দেখুন।

কাজ শুরু করার আগে আপনাকে যেই সিদ্ধান্ত গুলা নিতে হবেঃ

কাজ শুরু করার আগে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। যেমন-  কাজটি ফুল টাইম করবেন নাকি পার্ট টাইম?  আমার মতে প্রথমেই ফুল টাইমের জন্য কাজ করা উচিত নয়। কোনো জব থাকলে বা পড়াশোনার পাশাপাশি কাজটি চালিয়ে যেতে পারেন। যদি নিজের উন্নতিতে সন্তুষ্ট হন তাহলে ভবিষ্যতের জন্য সিদ্ধান্ত নিন। যেসব কাজে ভালো পেমেন্ট আছে আর পাশাপাশি আপনি আগ্রহবোধ করেন এমন কাজ খুঁজে বের করুন।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার - আল্টিমেট গাইডলাইন সবার জন্য

ফ্রীল্যান্সিং এ কাজ করতে হলে যেই জিনিশ গুলো আপনার দরকার হবেঃ

কাজ করার জন্যে একটি কম্পিউটার বা ল্যাপটপ এবং  ইন্টারনেট সংযোগ ( 3G মোবাইল ইন্টারনেট কিংবা কেবল ইন্টারনেট বা ওয়াইফাই)

3G বলার কারণ হচ্ছে ধীরগতির ইন্টারনেট হলে আপনি আগ্রহ অনুভব করবেন না এবং কোন ফাইল ডাউনলোড কিংবা সেন্ড করতে সময় বেশি লাগবে। আর কেমন কম্পিউটার লাগবে তা আপনি কোন কাজ করবেন তার উপর নির্ভর করছে।

কোথায় ফ্রিল্যান্সিং কাজ শিখবেনঃ 

ফ্রিল্যান্সিং কাজ যেমন ঘরে বসে করা যায় তেমনি এই কাজ ঘরে বসেই শিখা যায়। কোন বেক্তি বা প্রতিষ্ঠানদের কাছে যাওয়া ছাড়াই পারবেন। আমার মত অনেক ভাই বোন আপনাকে সহায়তা করার জন্যে ব্লগ লিখছে এবং ভিডিও তৈরি করতেছে। এর পর ও আপনি যদি অনুভব করেন আপনি কোন প্রতিষ্ঠান থেকে কাজ শিখবেন তবে জেনে শুনে রিভিউ জেনে কাজ শিখতে যাবেন। কারণ এই পেশাটি জনপ্রিয় হওয়ায় অনেকে  ওঁতপেতে বসে আছে আপনার পকেটের টাকা খালি করার জন্যে। সুতরাং ভেবে শুনে সিদ্ধান্ত নিবেন।

আমার সাজেশন হচ্ছে আপনি কোন প্রতিষ্ঠানের দ্বারস্থ হওয়ার আগে ইন্টারনেট এর ডাটা কিনে কিছু টাকা খরচ করুন এবং এই পেশা সম্পর্কে ভালো ভাবে জানুন। তার পর সিদ্ধান্ত নিন।

ফ্রিল্যান্সিং পেশা নিয়ে কোন প্রশ্ন থাকলে কোথায় হেল্প পাবো?

আপনি যদি কম্পিউটার ভালো ভাবে চালাতে পারেন বা ইন্টারনেট সম্পর্কে ভালো ধারনা রাখেন তাহলে বলা যায় আপনি অনেকটাই এগিয়ে আছেন। আর আপনি যদি গুগল থেকে আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করতে জানেন তাহলে আপনি সফলতার খুব কাছাকাছি।

কাজ শুরু করার আগে, ফ্রিল্যান্সিং ক্যারিয়ার নিয়ে একটু ভালো ভাবে জানার চেষ্টা করুন, ফেইসবুকে অনেক গ্রুপ এবং পেজ আছে যেখানে অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আমার গ্রুপে কোন প্রশ্ন পোস্ট করলে আমি আপনাকে উত্তর দিয়ে সহায়তা করবো।

আপনি সহায়তার জন্যে কাউকে ফোন নাম্বার চাওয়া কিংবা দেওয়া থেকে বিরত থাকুন। এই উপদেশ আপনার নিরাপত্তার পাশাপাশি আপনাকে ই-মেইল এবং টেক্সট এর উপর নির্ভরশীল হওয়ার জন্যে বলা। কারণ ফ্রীল্যান্সিং এ সকল কাজ এবং সমস্যার সমাধান আপনাকে ই-মেইল এর মাধ্যমেই করতে হবে।

আশাকরি আমার এই পোস্টটি আপনার ক্যারিয়ার গঠনে সহায়ক হবে। নিজের উপর বিশ্বাস রাখুন, আমার ভিডিও গুলো দেখুন। আপনি যেহেতু আমার এই পুরো পোস্টটি পড়েছেন আপনি সফল হবেন! আমি আপনার সফলতা দেখতে চাচ্ছি।  কারণ অনেকেই এমন একটা পোস্ট পড়ার আগেই সফল হয়ে যেতে চায়। আপনি তাদের থেকে আলাদা। আপনি পারবেন ই !!! আমি আপনার উপর বিশ্বাস রাখি এবং শিখার জন্যে এবং স্বাধীন পেশায় সফল হওয়ার জন্যে আপনার এই ইচ্ছাকে সন্মান জানাই।

ফ্রিল্যান্সিং/ আউটসোর্সিং ফ্রি কোর্সে জয়েন করার নিয়মঃ

এই কোর্সের সবগুলো ভিডিও দেখার পাশাপাশি গ্রাফিক ডিজািইন এবং ফ্রিল্যান্সিং বিষয়ক অন্যান্য যে পোস্টগুলো আপনার পড়া প্রয়োজন

অন্যান্য ফ্রি কোর্স সমূহ:

Modules

ব্যাসিক বিষয় সমূহ

LecturesNamesTimesNoted
Lessons 1 কোর্স দেখার নিয়ম (ইন্ট্রো) minutes Preview
Lessons 2 ফ্রিল্যান্সিং বা আউটসোর্সেং কি? minutes Preview
Lessons 3 ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং ট্রেনিং সেন্টারগুলোতে আপনি যেভাবে ঠকতে পারেন minutes Preview
Lessons 4 কি কি কাজ জানলে ফ্রিল্যান্সিং করা যায়? minutes Preview
Lessons 5 ফ্রিল্যান্সিং করার জন্য কোথায় কাজ শিখতে হয়? minutes Preview
Lessons 6 জেনে নিন কোথায় কিভাবে কাজ পওয়া যায়? minutes Preview
Lessons 7 ফ্রিল্যান্সিং করে টাকা পাওয়ার নিশ্চয়তা কি? minutes Preview
Lessons 8 স্থায়ী আয়ের কোন উপায় জেনে নিন minutes Preview
Lessons 9 কেমন টাকা আয় করা যায়? minutes Preview
Lessons 10 কোমন কম্পিউটার লাগে ফ্রিল্যান্সিং এর জন্য minutes Preview

পেমেন্ট মেথড

LecturesNamesTimesNoted
Lessons 1 কিভাবে উপার্জিত টাকা বাংলাদেশে আনা যায়? minutes Preview
Lessons 2 পেওনিয়ার একাউন্ট এবং কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া minutes Preview
Lessons 3 জেনে নিন কোন কোন মাধ্যমে টাকা বাংলাদেশে আনা যায় minutes Preview
Lessons 4 ফাইভার ফান্ড উইথড্র করার সঠিক নিয়ম minutes Preview

যে বিষয় গুলো জানা জরুরী

LecturesNamesTimesNoted
Lessons 1 ফাইবার এবং আপওয়ার্ক এর মধ্যে পার্থক্য minutes Preview
Lessons 2 কোন মার্কেটে কয়টা একাউন্ট খোলা যায়? minutes Preview
Lessons 3 জানুন কিভাবে ডিজাইনারদের ভবিষ্যত অসাম হয়! minutes Preview
Lessons 4 ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং ট্রেনিং সেন্টার যেভাবে ঠকায় minutes Preview
Lessons 5 গ্রাফিক ডিজাইন এবং ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহীদের জন্য গাইডলাইন minutes Preview

4.5 6 votes
Article Rating
Subscribe
Notify of
guest
21 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Ali Haider Moonna
Ali Haider Moonna
1 year ago

Awesome

মোঃ আজমল হোসেন
মোঃ আজমল হোসেন
1 year ago

আসসালামু আলাইকুম। আউটসোর্সিং বা মুক্ত পেশা, একটি সম্মানজনক পেশা, আসলে এ পেশা সমম্ধে আমি পুরাপুরি না জানলেও কিছুটা জানি, এজন্য আমিও একজন নতুন সদস্য হতে চাই।

Gawsul Alam Shipu
Gawsul Alam Shipu
1 year ago

আমি খুব বেশি আগ্রহী এই কাজ করতে।কিন্তু ভালো গাইডলাইন পাচ্ছি না।এই যেমন কিভাবে শুরু করব,কেমনে কি করব এসব আরকি।তবে আমার খুব ইচ্ছা হল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে এই কাজটা শুরু করতে

MD. SHAWN RAHMAN
MD. SHAWN RAHMAN
1 year ago

আসসালামু আলাইকুম। আউটসোর্সিং বা মুক্ত পেশা, একটি সম্মানজনক পেশা, আসলে এ পেশা সমম্ধে আমি পুরাপুরি না জানলেও কিছুটা জানি, এজন্য আমিও একজন নতুন সদস্য হতে চাই।

ronyaburaihan
ronyaburaihan
1 year ago

sign up korer poreo video unlock hoy na

lukman
lukman
1 year ago

Freelaancing course free download hoitese na kno

Likon Bormon
Likon Bormon
1 year ago

chattogram a apnader kono team ace ki thakle aktu janaben pls.

shampa61
shampa61
1 year ago

via,course takorar jonno login korechi ebong star taking this course a click o korechi but pay adha gontadhiore in progress dakachche.course ta nite parchi na.

arxihad
1 year ago

Love this sites every resource & courses.

Rabiul Islam
Rabiul Islam
1 year ago

Sir free English course DVD download korte parcina, may be problem ace.

mahdi9hasan4
mahdi9hasan4
10 months ago

So good course.

md MOFIJUL ISLAM
md MOFIJUL ISLAM
6 months ago

অসাধারণ সার আপনাকে অনেক ধন্নবাদ

Mohiuddin Sohel
Mohiuddin Sohel
5 months ago

Nice job!
Thanks to Naser bhay for his advice and instruction. I’m so glad to introduce with him.

Sawna
Sawna
4 months ago

আসসালামু আলাইকুম। আপনাদের কি কর্মী দরকার হয়? খুবই একাগ্রতার সহিত কাজ করতে পারি।

কাজী মঈন
কাজী মঈন
3 months ago

আমি শুধু লিখতে জানি আমি কি করতে পারবো/ যদি পারি তাহলে কিভাবে শুরু করবো?

Hamidur
Hamidur
2 months ago

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ, আমার নাম মোঃ হামিদুর রহমান আমি গাইবান্ধা ডিস্ট্রিক থেকে বলছি, আমি খুব বেশি আগ্রহী এই কাজ করতে, কিন্তু ভালো গাইড লাইন পাচ্ছিনা এই যেমন কিভাবে শুরু করব, কেমনে কি করবে এসব আর কি, তবে আমার খুব ইচ্ছা যে কোন একটা কাজ শুরু করার,,,,

MD Zalal Howlader
MD Zalal Howlader
1 month ago

আমি নতুন কিভাবে কি করবো তা বুঝতে পারছি না ।

irin akter
irin akter
1 month ago

Good