fbpx
গ্রাফিক ডিজাইন এবং ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহীদের জন্য

গ্রাফিক ডিজাইন এবং ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহীদের জন্য গাইডলাইন

গ্রাফিক ডিজাইন এবং ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহীদের জন্য

নিশ্চয় কোন বড় ভাই বা পড়া প্রতিবেশীদের থেকে শুনে ফ্রিল্যান্সিংয়ের প্রতি আপনার আগ্রহ হয়েছে। এখন আপনি যদি ভাবেন এক দুই মাসে কিছু শিখে অনলাইনে টাকা আয় শুরু করে দিবেন। তবে আপনার যে আগ্রহ হয়েছে এটা বেশ পজিটিভ দিক।

আমার মতামত হল আপনি ভুল ধারণা পোষণ করছেন। স্মরণ রাখবেন, রাতা রাতি কোন কিছু করা সম্ভব নয়, স্কিল ডেভেলপ করার জন্য সময় দিতে হবে। আপনার মূল লক্ষ্য হতে হবে কোন কিছু শেখা, তাহলেই শিখতে পারবেন। টাকা আয়ের কোন প্রেশার আপনার মধ্যে থাকলে আপনি পারবেন না।

ফ্রিল্যান্সিং শিখার কোন বিষয় না, আপনাকে শিখতে হবে যে কোন একটা কাজ যেটা আপনাকে টাকা আয়ের সুযোগ করে দিবে। সেটা অনলাইনে হোক কিংবা কোন দেশীয় অফিসে বসে।

আপনাকে ধরেই নিতে হবে যে আপনি মিনিমাম ৬ মাস থেকে ১ বছর ভালো ভাবে সময় দিয়ে কাজ শিখবেন। তার পর হয়তো সেই স্কিলটাকে টাকা আয়ের মাধ্যম হিসাবে রূপান্তর করতে পারবেন। তবে আপনার শেখার কোন শেষ নেই। প্রতি নিয়ত নতুন কিছু শিখতে হবে যুগের সাথে তাল মিলিয়ে।

আর কোন কিছু বুঝার আগেই কোন ডিভিডি কিনবেন না কিংবা যাচাই করা ছাড়াই কোন ট্রেনিং সেন্টারে ভর্তি হবেন না, কারণ এখন অনেকেই নিজে কাজ শিখে সফল হওয়ার আগেই ট্রেনিং সেন্টার কিংবা ডিভিডি বিক্রি করায় ব্যস্ত। আপনার আবেগকে পুঁজি করে আপনাকে ঠকানোর ফাঁদের অভাব নেই। সুতরাং যাচাই বাচাই করে সিদ্ধান্ত নিবেন। ইউটিউবে প্রত্যেক ক্যাটাগরির পর্যাপ্ত বাংলা টিউটোরিয়াল আছে। শিখার আগ্রহ থাকলে শুধুমাত্র টিউটোরিয়াল দেখেই যেকোনো স্কিল ডেভেলপ করা সম্ভব।

আপনার জন্য আমি বেশ কিছু আর্টিকেল লিখেছি এবং ভিডিও টিউটোরিয়াল বানিয়েছি। যেগুলো আপনার পথ চলা সহজ করবে। নিচের গাইডলাইন গুলো ফলো করুন:

১) ফ্রিল্যান্সিং এবং আউটসোসিং কি? ফ্রিল্যান্সার হতে হলে কেমন প্রস্তুতি প্রয়োজন তা জানতে প্রথমেই এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন ফ্রিল্যান্সিং এ আগ্রহী? গাইড লাইন এখানে!

২)  ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস, কি কাজ জানতে হয়, কিভাবে কাজ পাওয়া যায় এবং কিভাবে টাকা ইনকাম হয় এসব বিষয় নিয়ে বিস্তারিত জানতে এই ফ্রি কোর্সটি সম্পর্ণ করুন। ফ্রিল্যান্সিং

৩) ফ্রিল্যান্সার হিসাবে আন্তর্জাতিক মার্কেটে কাজ করতে হলে আপনাকে অবশ্যই ইংলিশ ভালো জানতে হবে,  সে জন্য আপনি আমাদের ফ্রি ইংলিশ কোর্স ফলো করতে পারেন।

৪) এমন ভাবার কারণ নেই যে শুধুমাত্র গ্রাফিক ডিজাইন নিয়েই ফ্রিল্যান্সার হওয়া যায়, এমন অনেক ক্যাটাগরি আছে যেখানে আপনি সফলতা পেতে পারেন সহজেই। জনপ্রিয় কাজের ক্যাটাগরি গুলো কি কি এই পেজে দেখুন

যদি গ্রাফিক ডিজাইনার হতে চান তাহলে প্রথমে আমাদের ফ্রি টিউটোরিয়াল দেখি নিতে পারেন Free Bangla Graphic Design Course

তার পর আপনি আগ্রহী হলে আমাদের পেইড কোর্স নিতে পারেন। আমরা গ্রাফিক প্রো কোর্সটি রিকমান্ড করি।

অন্যান্য যে পোস্টগুলো আপনার পড়া প্রয়োজন

  1. গ্রাফিক ডিজাইন কিভাবে শিখবেন? কোথায় শিখবেন?
  2. ফ্রিল্যান্সিং কে পেশা হিসাবে নিতেহলে যেই বিষয় গুলা অবশ্যই জানতে হবে
  3. ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং ট্রেনিং সেন্টারগুলোতে আপনি যেভাবে ঠকতে পারেন
  4. নতুন গ্রাফিক ডিজাইনার? মাথায় আইডিয়া আসে না? (এই পোস্ট পড়ুন)
  5. ফ্রিল্যান্সার দের কাজের জন্যে কেমন কম্পিউটার প্রয়োজন?
  6. আপনি যে কারনে ডিজাইনার হতে পারবেন না (Case Study)
4.2/5 (6 Reviews)
Share:

Related Post

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Kamola20
Kamola20
4 days ago

Hi

1
0
Would love your thoughts, please comment.x
()
x
How would like to contact us?