fbpx

ফ্রিপিক যেসকল কারনে ডিজাইন রিজেক্ট করে

ফ্রিপিক যেসকল কারনে ডিজাইন রিজেক্ট করে

যে সকল করনে ফ্রিপিক এবং যে কোন ডিজাইন মার্কেটপ্লেস বা মাইক্রো-স্টক সাইট আপনার ডিজাইন রিজেক্ট করবে। আপনাদের সুবিধার্থে আমরা কমন কিছু রিজনের ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছি।

আমরা চেষ্টা করছি আপনি যাতে অথর হতে পারেন, এবং আমাদের ডিজাইন কমিউনিটিতে অবদান রাখতে পারেন। পাশাপাশি আপনার ডিজাইন স্কিলকে ভালোভাবে প্রেজেন্টেশন করার জন্য আপনাকে একটা পোর্টফলিও ডিজাইন কোর্স ফ্রি দিচ্ছি। আপনি আমাদের লিংক থেকে গিয়ে অথর হলে ১০০০ টাকার একটি কোর্স সম্পূর্ণ ফ্রিতে দেওয়া হবে। এই পোস্টে বিস্তারিত পাবেন।

Aesthetic and Technical issue

ফাইল অর্গেনাইজেশনে ঝামেলা থাকতে পারে, যেমন লেয়ার অরগেনাইজেশন বা গ্রুপ আকারে দেওয়া। ডিজাইন যত ভালোই হোক এই ইসুর কারনে ডিজাইন রিজেক্ট হবে। ইমেজ প্লেস হোল্ডার স্মাট অবজেক্ট করে দিবেন। এর জন্য নিচের ভিডিওটি দেখুন।


Similar Submissions

সেম টাইপ ডিজাইন একাধিক সাবমিট করেছেন , যেটা আপনা সাবমিট করা অন্য ডিজাইনের সাথে খুব মিল রয়েছে। এম হতে পারে যে আপনি একই সেপ বা কালরে কিছু পরিবর্তন এনে সাটাকে ভিন্ন ডিজাইন বনিয়ে সাবমিট করেছেন।

Composition

ডিজাইন কমপোজিশন ঠিক না হলে সেটাকে ডিজাইন বলা যাবে না। ডিজাইন কম্পোজিশন মানে ডিজাইনের ফ্রেমিং, ডিজাইন লেআউট, কন্টেন্টের সঠিক প্লেসমেন্ট এবং ভিজুয়াল হাইরকি কে বুঝানো হয়। কম্পোজিশন ঠিক না থাকলে ডিজাইন কোন মার্কেটপ্লেস এপরুভ করবে না। ডিজাইন রুলস বিষয়ে আমাদের ফটোশপ প্রো কোর্সে ৩ টি ফ্রি লেসন রয়েছে। আপনি কোর্স কেনা বা লগিন করা ছাড়াই দেখতে পারবেন।

Language wrongly used

কোথাও ভুল বানান লিখেছেন, সেটা হয়তো ডিজাইনের কন্টেটে অথাবা লেয়ার বা লেয়ার গ্রুপ এর নামে। শুধু মাত্র ইংরেজী ভাষায় ডিজাইন করবেন সেটা লরেম্প ইপসুম হলেও।

ডিজাইনে কোন প্রকার রিয়েল লোগো, ঠিকানা বা ফোন নাম্বার ব্যবহার করবেন না। ইমেজে ওয়াটার মার্ক আছে এমন ছবি ব্যবহার করবেন না ডিজাইনে। তাছাড়া ডাউনলোড করা কোন ছবি ডিজাইনের ফাইনাল ফাইলে দিবেন না। আরেকটা বিষয়, ডিজাইনের ছবি কোন স্টক সাইটের ইমেজ ব্যবহার করবেন। গুগল থেকে পেলেই কারো ব্যক্তিগত ছবি ব্যবহার করা থেকে বিরত থাকুন যেটা কোন স্টক ফটো ওয়েবসাইটে বিক্রি হয় না।

এমন কি কোন সোসাল মিডিয়া আইকন ব্যবহা থেকেও বিরত থাকুন!

Typography wrongly used

কোন প্রকার পেইড ফন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন। গুগল ফন্ট , ফন্ট স্কুইরেল এবং ডাফন্ট (খুব প্রয়োজন না হলে ব্যবহার করবেন না) এর বাহিরে কোন ওয়েব সাইটের ফন্ট ব্যবহার থেকে বিরত থাকুন। ইলাস্টেটর ফাইলের ক্ষেত্রে ফ্রিপিকে ফন্ট আউটলাইন করা না করা আপনার বেপার তবে সাটারস্টকে আউটলাইন করে দিতে হবে।

টেক্সট এর জন্য বক্স ব্যবহার করলে ভালো করে লক্ষ্য রাখবেন বক্সটি যেন টেক্সটের এরিয়া থেকে বড় না হয় / বক্সের এরিয়া অন্য কোনও লেখার মধ্যে না চলে যায় / বক্সের এরিয়া ডিজাইনের সেফ এরিয়ার বাহিরে না চলে যায় ইত্যাদি। এরিয়ার ব্যবহার করলে সঠিকভাবে ব্যবহার করবেন চেষ্টা করবেন ফন্ট অসাম ব্যবহার করতে।

“Image not included” label 

আপনি যদি ডিজাইনে স্টক ইমেজ ব্যবহার করেন এবং সে ইমেজ মূল ফাইলে না দেন (ইমেজ আপনার নিজের তোলা না হলে অথবা স্টক ফটোর এক্সটেন্ডেড লাইসেন্স না থাকলে দিতে পারবেন না) তাহলে ডিজাইনের প্রিভিউতে অবশ্যই “Images not Included” এই লেখাটি যুক্ত করে দিবেন। এর বিাহিরে আর কোন টেক্সট প্রিভিউতে এ্যাড করবেন না।

এই পোস্ট আপনাদের কমেন্ট, ফিডব্যাক এবং প্রয়োজন অনুযায়ী নিয়মিত আপডেট করা হবে।

পোস্টটি আপনার কেমন লেগেছে বা কোন বিষয়ে প্রশ্ন জানাতে নিচে কমেন্ট করুন। আপনাদের কমেন্ট নতুন কন্টেন্ট লিখার অনুপ্রেরণা যোগায়।

4 thoughts on “ফ্রিপিক যেসকল কারনে ডিজাইন রিজেক্ট করে”

    1. “ইলাস্টেটর ফাইলের ক্ষেত্রে ফ্রিপিকে ফন্ট আউটলাইন করা না করা আপনার বেপার তবে সাটারস্টকে আউটলাইন করে দিতে হবে।” eita ache ekhon, Correct ki hobe?

  1. Pingback: কারা মাইক্রো স্টক মার্কেটে আপনার ডিজাইন কিনবে এবং কেন কিনবে? - Creative Clan

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart

কোন প্রশ্ন আছে?